মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

জেলা প্রশাসনের পটভূমি

চুয়াডাঙ্গা মহকুমার প্রথম সদর দপ্তর ছিল দামুড়হুদায়। ১৮৬২ সালে রেলপথ চালু হলে মহকুমা সদর চুয়াডাঙ্গায় স্থানান্তরিত হয়। চুয়াডাঙ্গা মহকুমার প্রতিষ্ঠাকালীন মহকুমা প্রশাসক ছিলেন এইচ জে এস কটন (১৮৬৯-১৮৭২) এবং ভারত - পাকিস্তান বিভক্তির আগ পর্যন্ত এ দায়িত্ব পালন করেন এ আর খান (১৯৪৫-১৯৪৭). অবশ্য এর মধ্যে ১৯৩৩ সালে একবার চুয়াডাঙ্গা মহকুমা বিলুপ্তির প্রস্তাব করা হয়েছিল। কিন্তু কলকাতা হাইকোর্টের দুইজন আইনজীবির বিরোধীতার কারণে তা আর সম্ভব হয়নি। ঐ সময় মহকুমা প্রশাসক ছিলেন এ বি আই গাঙ্গুলি।

 

ভারত - পাকিস্তান বিভক্তির আগে নদীয়া জেলায় পাঁচটি মহকুমা ছিল। রে‌ডক্লিফ রোয়েদাদ অনুযায়ী কৃষ্ণনগর থানা বাদ দিয়ে সমগ্র চুয়াডাঙ্গা মহকুমা পূর্ব পাকিস্তান ভুক্ত হয়। দেশভাগের প্রাক্কালেই কুষ্টিয়া জেলার মর্যাদা লাভ করে। নাসির উদ্দিন আহমদ নবগঠিত কুষ্টিয়া জেলার প্রথম জেলা প্রশাসক নিযুক্ত হন।

 

চুয়াডাঙ্গা তখন কুষ্টিয়া জেলার একটি মহকুমা ছিল। এইচ ইউ আহমদ চুয়াডাঙ্গা মহকুমা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন কালে ২৬/৪/১৯৬১ সালে কুষ্টিয়া জেলা প্রশাসক এ এস নূর মোহাম্মদ মহকুমা প্রশাসকের কার্যালয় ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ঐ ভবনেই চুয়াডাঙ্গার পরবর্তী সকল মহকুমা প্রশাসক এবং প্রথম পাঁচজন জেলা প্রশাসকের কার্যালয় ছিল। বর্তমানে জেলা প্রশাসকের নতুন কার্যালয় তৈরি হয়েছে।

 

১ ফেব্রুয়ারি ১৯৮৪ তারিখে চুয়াডাঙ্গা মহকুমার বিলুপ্তি ঘোষণা করা হয়। ১৯৮৪ সালের ২৬ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা জেলায় উন্নীত হয়। ওইদিন্ই আজিজুল হক ভূঁউয়া চুয়াডাঙ্গা জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। 

 

 

 

পুরাতন কালেক্টরেট বিল্ডিং

 
  
   
  
   
  

ছবি