কার্যাবলী

১।

রাস্তাঘাট, ব্রীজ, পুল, কালভার্ট, শিক্ষা, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান, ডাকবাংলো, জেলা পরিষদের আয় বর্ধক প্রকল্প, অফিস ভবন নির্মাণ/ মেরামত/ সংস্কার ইত্যাদি।

মন্ত্রণালয় কর্তৃক এডিপির বরাদ্দকৃত অর্থ এবং নিজস্ব তহবিল দ্বারা মাননীয় সংসদ সদস্যগণের সাথে পরামর্শক্রমে জেলা পরিষদ উন্নয়ন সমন্বয় কমিটির সভায় প্রকল্প গ্রহণপূর্বক মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে টেন্ডারের মাধ্যমে ঠিকাদার দ্বারা বাস্তবায়ন করা হয়। প্রকল্প কমিটির প্রকল্পসমূহ CPPC এর মাধ্যমে বাস্তবায়ন করা হয় ।

২।

দারিদ্র নিরসন ও নারী উন্নয়নমূলক প্রকল্প।

- ঐ -

৩।

আত্মকর্মসংস্থান জীবনমান উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধি সংক্রান্ত প্রশিক্ষণ কার্যক্রম।

- ঐ -

৪।

জনস্বাস্থ্য বিষয়ক শিক্ষার উন্নয়ন ও প্রকল্প প্রণয়ন।

- ঐ -

৫।

ক্রীড়া, সংস্কৃতি, জাতীয় কর্মসূচী, ধর্মীয় ও সামাজিক কল্যাণমূলক খাতে অনুদান।

আবেদন পত্র প্রাপ্তি সাপেক্ষে জেলা পরিষদ উন্নয়ন সমন্বয় কমিটির সভার মাধ্যমে মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত নিজস্ব বাজেট বরাদ্দের আওতায় অনুদান প্রদান করা হয়।

৬।

গরীব মেধাবী ছাত্রদের বৃত্তি।

বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদনপত্র আহ্বানপূর্বক জেলা পরিষদ উন্নয়ন সমন্বয় কমিটির সভার মাধ্যমে মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত নিজস্ব বাজেট বরাদ্দের আওতায় এককালীন শিক্ষা বৃত্তি  প্রদান করা হয়।

৭।

রাস্তার পার্শ্বে ও জনসাধারণের ব্যবহার্য স্থানে বৃক্ষরোপন ও সংরক্ষণ।

মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত নিজস্ব বাজেট বরাদ্দের আওতায় জেলা পরিষদের মালিকানাধীন রাস্তার পার্শ্বস্থ জায়গায় বৃক্ষরোপন করা হয়।

৮।

সরকারী, উপজেলা পরিষদ বা পৌর সভার রক্ষণাবেক্ষণে নহে এমন খেয়াঘাটের ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ।

টেন্ডারের মাধ্যমে দরপত্র আহ্বানপূর্বক  জেলা পরিষদ উন্নয়ন সমন্বয় কমিটির সভার মাধ্যমে আর্থিক বছর হিসেবে জুলাই-জুন এক বছরের জন্য খেয়াঘাট ইজারা দেওয়া হয়।

৯।

জেলা পরিষদের মালিকানাধীন স্থাবর সম্পত্তি রক্ষণাবেক্ষণ ও ইজারা প্রদান।

আবেদন পত্র প্রাপ্তি সাপেক্ষে জেলা পরিষদ উন্নয়ন সমন্বয় কমিটির সভার মাধ্যমে জেলা পরিষদের মালিকানাধীন রাস্তার পার্শ্বস্থ জায়গা সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে  এক বছরের জন্য ইজারা দেওয়া  হয় এবং ইজারা নবায়ন করা হয়।

১০।

সরকার কর্তৃক জেলা পরিষদের উপর অর্পিত উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন।

সরকারী নির্দেশ মোতাবেক বাস্তবায়ন করা হয় ।